স্কুলে পাঠানোর আগে যা জানাবেন শিশুকে

এসে গেল স্কুলে যাওয়ার মৌসুম। প্রতি বছর নতুন ক্লাসে ভর্তি হয় লাখো শিশু। মা-বাবার হাত ধরে স্কুলের পথে রওয়ানা হয় ছোট্ট শিশুটি। এরাই আমাদের জাতির ভবিষ্যৎ। আপনার শিশু এতদিন পরিবারের কাছ থেকে যা শিখেছে, যা দেখেছে সেই চিরচেনা পরিবেশ থেকে বাইরের জগতে পা রাখে এই স্কুলে যাওয়ার মধ্য দিয়ে। শিশুকে স্কুলে পাঠানোর আগেই কিছু বিষয় তাকে জানানো উচিত যেন আপনার শিশু বাইরে গিয়ে ভয় না পায় বা অস্বস্তিতে না পড়ে।

আপনার শিশুকে ইন্সট্রাকশন ফলো করা শেখান। দুই পার্টের ইন্সট্রাকশন যেমন, ‘খেলনাগুলো গুছিয়ে বক্সে রাখো’ বা তিন পার্টের ইন্সট্রাকশন, ‘প্লেট, কাপ ও টিস্যু টেবিলের উপর রাখো’ এমন ধরনের কাজগুলো করতে দিন তাকে। এতে সে আত্মবিশ্বাসী হয়ে উঠবে, এবং স্কুলে শিক্ষকের ইন্সট্রাকশনগুলো সহজে বুঝতে পারবে।

শিশু যেন তার প্রয়োজনের কথা কথা বলতে পারে। তাকে তার প্রয়োজনের কথা বলতে উদ্বুদ্ধ করুন। যেমন- ‘আমার খুদা পেয়েছে’, ‘আমি পানি খেতে চাই’ বা, ‘আমার পা ব্যথা করছে’ এ ধরনের কথাগুলো সে যেন বলতে ভয় না পায়।

শিশুকে স্কুলড্রেস নিজে পরতে উৎসাহ দিন, প্যান্টের জিপার, মোজা এসব যেন সে নিজেই পরতে পারে। খাবার এর বক্স কীভাবে খুলতে হয়, কীভাবে আবার প্যাকেটে রাখতে হয় এগুলো কয়েকদিন দেখিয়ে দিলে সে একাই পারবে। তার প্রশংসা করতে ভুলবেন না।

খেলনা শেয়ার করা শেখান শিশুকে। কোনো খেলায় তার টার্ন আসার বিষয়টাও প্র্যাকটিস করান। লুডু খেলতে পারেন শিশুর সাথে, এতে সে অন্য শিশুদের সাথে কেমন আচরণ করবে তা শিখে নিতে পারবে।

শিশুকে গল্প শোনান। ৫-১০ মিনিটের গল্প বলে তার সাথে সময় কাটান। এতে তার ক্লাসের প্র্যাকটিস হয়ে যাবে।

শিশুকে রঙ চিনিয়ে দিন। কোনটা কোন রঙ এটা জানা থাকলে স্কুলে তার জন্য অনেক কিছুই সহজ হয়ে যাবে।

সূত্র- রিডিংগেগস

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ওয়ার্কপ্লেস কাজকর্ম ভিতর-বাহির যাপন

নৌকার পাল তুলে দেয়ায় ক্যারিয়ার শেষ!

হালচর্চা ডেস্ক  ♦ সোহেল প্রতিদিন সঠিক সময়ে অফিসে যায়, তার দায়িত্বের কাজগুলো কখনই পড়ে থাকে না। প্রতিটি টাস্ক সে দিনেরটা দিনেই শেষ করে। কখনই সে ছুটির আগে অফিস থেকে বেরিয়ে যায় না। এ নিয়ে তার অফিসে সুনামও আছে, তার উর্ধ্বতন কর্মকর্তারা বেশ খুশি তার ওপর। তবে এভাবে কয়েক বছর যাওয়ার পর যখন তার পরে জয়েন […]

Read More
যাপন সম্পর্ক স্বাস্থ্য

পার্টনারকে অপ্রিয় কিছু কীভাবে বলবেন?

আলিয়া আজাদ প্রেমিক-প্রেমিকা অথবা স্বামী-স্ত্রী খুব মধুর সম্পর্ক। এই পৃথিবীর বেশিরভাগ সম্পর্ক পূর্ব থেকে নির্ধারিত যেমন: বাবা-মা-সন্তান, ভাই-বোন ইত্যাদি। কারণ এগুলো রক্তের সম্পর্ক। কিন্তু ভালোবাসার সম্পর্ক মনের অনুভূতি থেকে তৈরি। এই সম্পর্ক এক দেখাতেও হতে পারে আবার বহুদিন একে অপরের ব্যক্তিত্বের প্রতি ভালো লাগা থেকেও হতে পারে। প্রতিটা সুন্দর সম্পর্কের মতো এই সম্পর্কগুলোও খুব যত্ন […]

Read More
যাপন সম্পর্ক

ঈর্ষার ফাঁদে পড়ে আছেন নাকি?

অফিস থেকে বাসার ফিরতি বাসে উঠে সিটে বসে কানে ইয়ারফোন গুঁজে দিলো তমা। প্রিয় গান বাজছে কানে। অভ্যাসবসত ফেসবুকে ঢুকলো সে। তার স্বামীর একাউন্টে গিয়ে চেক করলো তার ছবিতে পড়া লাভ রিক্টগুলো। এটা সে নিয়মিতই করে। কোনো মেয়ে যদি লাভ রিএক্ট দেয়, সে যেই হোক না কেন, তার স্বামীর অফিস কলিগ বা আত্মীয় বা নিছক […]

Read More