নিজের প্রেসক্রিপশনে আর কত দিন?


নায়লার মাথাব্যথা হলেই একটা প্যারাসিটামল খেতে হয়, নাহলে ব্যথা কমে না। ছোটখাটো ইসুতে ডাক্তারের কাছে যেতে নারাজ সে। দুই বাচ্চার হালকা জ্বর হলেও এন্টিবায়োটিক সিরাপ এনে খাইয়ে ফেলে। তার যুক্তি, জ্বরকে কোনোভাবেই পাত্তা না দিতে আগেই এন্টিবায়োটিক দিয়ে দেয়া ভালো। আর ডাক্তারের কাছে গেলে তো এন্টিবায়োটিকই দিবে!

প্রেসক্রিপশন ছাড়া ওষুধ, সেতো কমবেশি আমরা সবাই-ই খাই। কিন্তু তাই বলে বাচ্চাদের ওষুধ, এন্টিবায়োটিক? সত্যি বলতে ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া একেবারেই ঠিক না। কিছুক্ষেত্রে এর ফলাফল মৃত্যু পর্যন্ত হতে পারে।

ছোটখাটো স্বাস্থ্যগত সমস্যা সে যাই হোক না কেন, ওষুধ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ একজন ডাক্তারই বলতে পারবেন ঠিক কোন ওষুধটি কতটুকু পরিমাণে গ্রহণ করলে কোনোরকম অসুবিধা হবে না।

কিছু না জেনে না বুঝে এন্টিবায়োটিক খেলে পরবর্তীতে সেই এন্টিবায়োটিকগুলো আর শরীরে কাজ করে না। তাই বড় কোনো অসুখ হলে তখন অনেক বেশি শক্তিশালী এন্টিবায়োটিক দিতে হয় রোগীকে যা থেকে রিকভারি করতেও রোগীকে বেগ পেতে হয়।

গুগল সার্চ করে, ফার্মেসি থেকে বা এর-ওর পরামর্শে ওষুধ সেবন বন্ধ করুন। অবহেলায় নিজেকে বা পরিবারের প্রিয়জনদের মৃত্যুর মুখে ঠেলে দিবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুপ্রেরণা কাজকর্ম গল্পগুজব ভিতর-বাহির

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন: নতুন পেশা

হালচর্চা ডেস্ক ♦ বাংলাদেশে খুব শুরুর দিকে যারা ইন্টারনেট মার্কেটিং, বিশেষত এসইও নিয়ে কাজ করছেন আসিফ আনোয়ার পথিক তাদের অন্যতম। তবে ইদানিংকার ফ্রীল্যান্স-ভিত্তিক এসইও নয়, তিনি মুলত কাজ করেছেন কর্পোরেট-ভিত্তিক বিজনেস কন্সালটেন্সি নিয়ে। বাংলাদেশ সরকার ও ইউএনডিপি এর যৌথ উদ্যোগে এটুআই প্রকল্পের সাথে ওয়েব অপ্টিমাজেশনের জন্য ন্যাশনাল কন্সালটেন্ট হিসাবে কাজ করেছেন অনেকদিন। আসিফ আনোয়ার ইন্টারনেট […]

Read More
ওয়ার্কপ্লেস কাজকর্ম ভিতর-বাহির যাপন

নৌকার পাল তুলে দেয়ায় ক্যারিয়ার শেষ!

হালচর্চা ডেস্ক  ♦ সোহেল প্রতিদিন সঠিক সময়ে অফিসে যায়, তার দায়িত্বের কাজগুলো কখনই পড়ে থাকে না। প্রতিটি টাস্ক সে দিনেরটা দিনেই শেষ করে। কখনই সে ছুটির আগে অফিস থেকে বেরিয়ে যায় না। এ নিয়ে তার অফিসে সুনামও আছে, তার উর্ধ্বতন কর্মকর্তারা বেশ খুশি তার ওপর। তবে এভাবে কয়েক বছর যাওয়ার পর যখন তার পরে জয়েন […]

Read More
Uncategorized অনুপ্রেরণা কাজকর্ম ভিতর-বাহির স্টার

বাংলা র‍্যাপ: বিটের তালে সিধাসাদা কথা

রওশন আরা মুক্তা ♦ একুশ শতকের প্রথম দশকেই নতুন স্বাদের যে গান বাংলা ভাষাভাষিদের চাঙ্গা করেছে তা হলো বাংলা র‍্যাপ। নিউইয়র্ক বেজড স্টোয়িক ব্লিসের ‘আবার জিগায়’ নামের হিপহপ ঘরানার গানটি রিলিজের সাথে সাথেই শ্রোতাদের প্লে লিস্টে উঠে আসে; তবে প্রচুর ইংরেজি শব্দের ব্যবহারের কারণে একে পুরোপুরি বাংলা র‍্যাপ বলা যাবে না। একই ধারাবাহিকতায় ‘দেশি এমসি’জ’ ‘ব্যানড’ […]

Read More